জাপানের সব নিষেধাজ্ঞা দূর হয়েছে : অর্থমন্ত্রী

https://www.youtube.com/watch?v=YogDRF5abLw

35

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, বাংলাদেশের ব্যাপারে জাপানের সব ধরনের নিষেধাজ্ঞা (রেস্ট্রিকশন এবং রিজার্ভেশন) দূর হয়েছে। আজ রোববার দুপুরে সচিবালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন তিনি। মন্ত্রীর জাপান সফরের সাফল্য তুলে ধরতে এ সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

মন্ত্রী বলেন, হোলি আর্টিজানের ঘটনার পর জাপানের সঙ্গে আমাদের সব দ্বিপক্ষীয় সমঝোতা ও আলোচনা দেশের বাইরে তৃতীয় কোনো দেশে আয়োজন করা হয়েছিল। জাপানের সঙ্গে দ্বিপক্ষীয় সম্পর্ক ও বিনিয়োগ আমাদের জন্য একটি হুমকি হয়ে দেখা দিচ্ছিল। সর্বশেষ সফল সফরটিতে জাপান সরকারের আরোপ করা সব নিষেধাজ্ঞা দূর করা হয়েছে। বাংলাদেশে সফর ও বিনিয়োগের ব্যাপারে এখন দেশটির আর কোনো সমস্যা নেই।

সম্মেলনে মন্ত্রী বলেন, ন্যক্কারজনক হোলি আর্টিজানের ঘটনা আমাদের পিছিয়ে দিয়েছিল। এখন আইনশৃঙ্খলা পরিস্থিতির অভাবনীয় উন্নতি হয়েছে। জাপানের পাশাপাশি আমাদের অন্য দেশগুলোর বাংলাদেশে বিনিয়োগ করার ব্যাপারে আর কোনো বাধা দেখছি না।

অর্থমন্ত্রী জানান, জাপান সফরের সময় জাইকার প্রধান এবং দেশটির অর্থমন্ত্রীর সঙ্গেও তাঁর বৈঠক হয়েছে। ফলপ্রসূ ওই বৈঠকে জাপান বাংলাদেশে তাদের কর্মকাণ্ড চালিয়ে যাওয়ার নিশ্চয়তা দিয়েছে। বাংলাদেশ সফরের ব্যাপারে তাদের কোনো বাধা নেই বলে জানিয়েছে দেশটি।

জাপানের পক্ষ থেকে কী ধরনের রেস্ট্রিকশন ও রিজার্ভেশন ছিল এ প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, হোলি আর্টিজানের ঘটনার পর স্বাভাবিকভাবেই জাপানের নাগরিকরা বাংলাদেশে আসতে চায়নি। তাদের সঙ্গে আমাদের বৈঠকগুলো হয়েছে সিঙ্গাপুর এবং থাইল্যান্ডসহ অন্যান্য দেশে। এখন থেকে বৈঠকগুলো বাংলাদেশেই হবে বলে জানিয়েছে জাপান।

হোলি আর্টিজানের ঘটনার পর বাংলাদেশে চলমান জাপান সরকারের সিটি গর্ভনেন্স প্রকল্পে কর্মরত জাপানের ২২ জন পরামর্শক ফিরে না আসার প্রসঙ্গে তুলে প্রকল্পটির বর্তমান অবস্থা সম্প্রর্কে জানতে চাওয়া হলে মন্ত্রী জানান, ওই প্রকল্পটি চালু আছে এবং পরামর্শকরা অচিরেই ঢাকায় আসবেন। এ ছাড়া জাপান সরকারের অন্য প্রকল্পগুলোও পুরোদমে চলবে বলে জানান মন্ত্রী।

অর্থমন্ত্রীর ওই সংবাদসম্মেলনে মন্ত্রণালয়ের সচিবসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

ধামাকা অফার চলছে !BRAND BAZAAR এ LED / 3D/ Smart / 4K TV AC , 40- 65% ডিস্কাউন্ট !

আরও পন্য দেখতে ছবির উপরে ক্লিক করুন1d53

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment